JSN Gruve - шаблон joomla Окна

পাঠ্যক্রম কর্মসূচীঃ সকাল ৮.৩০ টা হতে দুপুর ১.৩০ টা পর্যন্ত।

 

 

পাঠ্যক্রম ও পাঠ্যসূচি (একাদশ-দ্বাদশ)

ক) পাঠ্যসূচি পাঠ্যক্রমঃ ন্যাশনাল কারিকুলাম এন্ড টেক্সট বুক বোর্ড্ (এনসিটিবি) কর্তৃক অনুমোদিত পাঠ্যক্রম ও পাঠ্যসূচী অনুসরণ । পাঠ্যসূচীর আলোকে কোর্স্ প্লান এবং পাঠ পনিকল্পনা প্রণয়ন এবং নিয়মিত অভ্যন্তরীন পরীক্ষা ও মূল্যায়নের ব্যবস্থা নিশ্চিত করণ ।

খ) শিক্ষা সহায়ক কার্যক্রমঃ অনুদিত পাঠ্যসূচীর পাশাপাশি শিক্ষা সহায়ক কার্যক্রম হিসেবে পরিছন্নতা অভিযান, রক্তদান কার্যক্রম, বিজ্ঞান মেলা, ধর্মীয় ও আচরণিক দৃষ্টিভঙ্গি সৃষ্টির জন্য প্রয়োজনীয় অনুশীলন, রচনা প্রতিযোগিতা , আবৃত্তি, নিয়মিত বিতর্ক প্রতিযোগিতা ইত্যাদির ব্যবস্থা । অধিকন্ত ছাত্র-ছাত্রীদের শারীরিক, মানসিকআত্মিক বিকাশ সাধনের লক্ষ্যে নিয়মিত খেলাধূলা, সাহিত্য-সাংস্কৃতিক অনুষ্ঠান, মাসিক পত্রিকা, বার্ষিকী ও দেয়ালিকা প্রকাশ, সেমিনার, গুরুত্বপূর্ণ্ জাতীয় অনুষ্ঠান পালন, বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান পালন, বনভোজন ইত্যাদি শিক্ষা সহায়ক কার্যক্রম পরিচালনা ।

গ) পাঠ্যসূচী বিন্নাসঃ প্রত্যেকটি পাঠতব্য বিষয়কে পাঠদানের সুবিধার্থে বিন্যাস করে কোর্স্ প্লান প্রণয়ন পূর্ব্ক তার আলোকে পাঠ পরিকল্পনা প্রণীত হবে। শিক্ষকগন কোর্স্ প্লান অনুমরণ তরে স্ব স্ব বিষয়ে পাঠ পরিকল্পনা তৈরী করে তদানুযায়ী পাঠদানে অগ্রসর হবেন । এতে করে কোন অবস্থাতেই কোন বিষয়ের পাঠ অসামাপ্ত থাকবে না । প্রথম ক্লাসেই অএ বিষয়টি সম্পর্কে ছাত্র-ছাত্রীদেরকে অবহিত করা হবে ।

 

অভ্যন্তরীণ পরীক্ষাও মূল্যায়ন (একাদশ-দ্বাদশ)

পাঠ্যসূচীর আলোকে কোর্স্ প্লান ও পরিকল্পনা প্রণয়ন করা হবে এবং নিয়মিত অভ্যন্তরীণ পরিক্ষা ও মূল্যয়নের ব্যবস্থা নিশ্চিত করা হবে । প্রতিষ্ঠানের আভ্যন্তরীণ পরীক্ষাসমূহ প্রত্যেক ছাত্র-ছাত্রী কোন পরীক্ষায় অনুপস্থিত থাকতে পারবে না । ক. একাদশ শ্রেণীর জন্যঃ মোট তিনটি পর্বে কোর্স্ সমাপ্ত হবে । প্রতি পর্বে দুটি শ্রেণী-পরীক্ষাসহ একটি চূড়ান্ত পর্ব্ পরীক্ষা নেয়া হবে । যে সকল বিষয় ব্যবহারিক আছে সে সকল বিষয়ে তৃতীয় পর্বে একটি পরীক্ষা নেয়া হবে ।

পরীক্ষার বিবরণ

প্রথম পর্ব্

দ্বিতীয় পর্ব্

তৃতীয় পর্ব্

প্রতি বিষয়

মানবন্টন

নম্বর

মানবন্টন

নম্বর

মানবন্টন

নম্বর

টিউটরিয়াল পরীক্ষা

২৫*১

২৫

২৫*১

২৫

২৫*১

২৫

ব্যবহারিক

-

-

 

-

১৫*১

১৫

পর্ব্ পরীক্ষা

৭৫*১

৭৫

৭৫*১

৭৫

৬০*১

৬০

মোট নম্বর

-

১০০

-

১০০

-

১০০

বিঃ দ্রঃ যে সকল বিষয় এ ব্যবহারিক নেই সে সকল বিষয় এ তৃতীয় পর্ব্ পরীক্ষার নম্বর ৭৫ বার্ষিক/চূড়ান্ত মূল্যয়ন এর ক্ষেত্রে প্রতি বিষয়ে তিন পর্বের মোট ৩০০ নম্বরকে ১০০ নম্বরে রুপান্তরিত করা হবে ।

 খ) দ্বাদশ শ্রেনী জন্যঃ মোট দুইটি পর্বে কোর্স্ সমাপ্ত করা হবে । প্রথম পর্বে দুটি শ্রেনী পরীক্ষা সহ একটি পর্ব্ পরীক্ষা এবং দ্বিতীয় পর্বে নির্বাচনী পরীক্ষা নেয়া হবে । যে সকল বিষয় ব্যবহারিক আছে সে সকল বিষয়ে নির্বাচনী পরীক্ষায় ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে ।

পরীক্ষা বিবরণ

প্রথম পর্ব্

প্রথম পর্ব্ (নির্বাচনী পরীক্ষা)

 

মানবন্টন

নম্বর

মানবন্টন

নম্বর

টিউটরিয়াল পরীক্ষা

২৫ė১

২৫

-

-

ব্যবহারিক

১৫*১

১৫

২৫*১

২৫

পর্ব্ পরীক্ষা

 

৬০*১

৬০

৭৫*১

৭৫

প্রতি বিষয়

মোট নম্বর

১০০

-

১০০

 

বিঃ দ্রঃ যে সকল বিষয়ে ব্যবহারিক নেই সে সকল বিষয় এ ১ম পর্ব্ পরীক্ষার নম্বর ৭৫ এবং নির্বাচনী পরীক্ষার নম্বর ১০০ ।

 

গ) প্রোগ্রেস রিপোর্ট্ঃ প্রতি পর্ব্ শেষে সকল পরীক্ষার ফলাফল, শিক্ষার্থীর আচরন এবং কলেজ কর্তৃপক্ষের মন্তব্য সম্বলিত একটি “প্রোগ্রেস রিপোর্ট্” প্রত্যেক শিক্ষার্থীর মাধ্যমে অভিভাবকের জ্ঞাতার্থে প্রদান করা হবে । সাধারণত পরীক্ষা সমাপ্ত হবার ১৫ দিন পর এ এই প্রোগ্রেস রিপোর্ট দেয়া হবে । যে কোন পরীক্ষার ফলাফল প্রকাশের এক সপ্তাহের মধ্যে আবেদনপত্রের মাধ্যমে কলেজে এসে অভিভাবকদের দেখার সুযোগ রয়েছে ।

ঘ) প্রমোশনের নিয়মাবলীঃ একাদশ শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীতে প্রমোশন পেতে হলে অবশ্যই ৮০% ক্লাশে উপস্থিত এবং মূল্যয়ন এ বিজ্ঞান শাখার জন্য গড়ে ৫০% বা ন্যূনতম জিপিএ ৩ এবং ব্যবসায় শিক্ষা শাখার জন্য গড়ে ৪৫% বা ন্যূনতম জিপিএ ২.৫ পেতে হবে । সংশ্লিষ্ট শিক্ষাবর্ষের শেষ মাস পর্যন্ত কলেজের বেতনাদি পরিশোধ থাকতে হবে ।

 

কোর্স বিবরণঃ

শাখা

ক) আবশ্যিক বিষয়

খ) নৈর্বাচনিক বিষয় (১ম ২টি সহ যে কোন ৩টি )

গ) ঐচ্ছিক বিষয় (যে কোন ১টি)

বিজ্ঞান

১। ৩। তথ্য ও যোগাযোবাংলা

২। ইংরেজি

গ প্রযুক্তি

১। পদার্থ বিজ্ঞান

২। রসায়ন বিজ্ঞান

৩। গনিত

৪। জীববিজ্ঞান

১। উচ্চতর গনিত

২। জীববিজ্ঞান

ব্যবসায় শিক্ষা

১। বাংলা

২। ইংরেজি

৩। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা

২। হিসাব বিজ্ঞান

৩।উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন

১। সাচিবিক বিদ্যা ও অফিস ব্যবস্থাপনা